মানব বিবর্তন

হিউম্যান বিবর্তন হল বিবর্তনীয় প্রক্রিয়া যা শারীরিকভাবে আধুনিক মানুষের উদ্ভব ঘটায়, বিশেষত প্রজাতির হোমো-এর বিবর্তনীয় ইতিহাসের সাথে শুরু করে- এবং হোমো স্যাপিয়েন্সের উত্থানকে হোমিনিড পরিবারের একটি স্বতন্ত্র প্রজাতি হিসেবে আবির্ভূত করে।

মানুষের বিবর্তনের গবেষণায় শারীরিক নৃতত্ত্ব, প্রাণিবিদ্যা, প্রত্নতত্ত্ব, প্যালিওয়োনোলজি, নিউরোবায়োলজি, এথোলজি, ভাষাবিদ্যা, বিবর্তনীয় মনোবিজ্ঞান, ভ্রূণবিদ্যা এবং জেনেটিক্স সহ অনেক বৈজ্ঞানিক শাখার অন্তর্ভুক্ত।  জিনতত্ত্বের গবেষণায় দেখানো হয়েছে যে প্রায় 55 মিলিয়ন বছর আগে অন্যান্য স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে প্রাণবন্ত ক্রিয়েটিসীয় সময়ের মধ্যে, এবং প্রায় 55 মিলিয়ন বছর পূর্বে প্যালিওসিনে আবির্ভূত হয়।

Hominoidea (apes) সুপারফ্যামিলি মধ্যে, Hominidae পরিবার Hylobatidae (গিবন) পরিবার থেকে প্রায় 15-20 মিলিয়ন বছর আগে বিচ্ছিন্ন; আফ্রিকান মহান apes (subfamily Homininae) প্রায় 14 মিলিয়ন বছর আগে orangutans (Ponginae) থেকে বিচ্ছিন্ন; হোমিনিনি উপজাতি (মানুষ, অস্ট্রালোপিটাইকিনিস এবং অন্যান্য বিলুপ্ত বীজযুক্ত জাত ও শিম্পাঞ্জি) 9 কোটি বছর আগে 8 মিলিয়ন বছর আগে গরিল্লি গোত্র (গরিলা) থেকে বিচ্ছিন্ন; এবং ঘুরে, উপজাতি হোমিনিনা (মানুষ এবং বাপ্তিস্মপূর্ণ পূর্বপুরুষ) এবং পানিনি (চিম্স) প্রায় 7.5 মিলিয়ন বছর আগে 5.6 মিলিয়ন বছর আগে বিভক্ত।

NEXT